,

জাল পুড়িয়ে দিয়ে নৌকা নিলামে, নিঃস্ব দুই জেলে!

জেলা প্রতিনিধি, বরগুনা: বরগুনার আমতলীতে অবৈধ কারেন্ট জাল দিয়ে মাছ ধরার অপরাধে জাল পুড়িয়ে ফেলার পরও উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সিনিয়র মৎস্য কর্মকর্তার নেতৃত্বে মোবাইল কোর্ট পরিচালনা করে দুটি নৌকা নিলামে তোলেন।

মঙ্গলবার জাল পুড়িয়ে ফেলার পরের দিন বুধবার (২৫ জানুয়ারি) দুপুরে আমতলী লঞ্চঘাটের পাশে পায়রা (বুড়িশ্বর) নদীর পারে ব্লকে বসে উন্মুক্ত নিলামের আয়োজন করে জেলে আব্বাস ও আল আমিনের নৌকা দুটির নিলামকৃত মূল্য নির্ধারণ করা হয় যথাক্রমে ৯ হাজার ৬০০ টাকা এবং চার হাজার ৩০০ টাকা। নৌকা দুটি জেলে রফিক বিশ্বাস ও সুমন প্যাদা নামের দুই ব্যক্তি ক্রয় করেছেন।

নৌকা ও জাল হারিয়ে নিঃস্ব জেলে আব্বাস ও আল আমিন বলেন, আমরা গরিব মানুষ, জীবিকার তাগিদে বেশি মাছ পাওয়ার আশায় অবৈধ কারেন্ট জাল ক্রয় করি। কিন্তু ওই জাল যারা তৈরি করে তাদের কারখানা যদি সরকার বন্ধ করে দেয় তাহলে তো জেলেরা এই জাল কিনতে পারবে না। আর এভাবে আমাদের নিঃস্ব হতে হবে না।

উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মোসা. হালিমা সর্দারের কাছে জানতে চাওয়া হয়েছিল জেলেদের কোনো সুযোগ দেওয়া হয়েছিল কি না? এ বিষয়ে তিনি বলেন, অবৈধ কারেন্ট জাল ব্যবহার না করতে ওই দুই জেলেকে বিভিন্নভাবে সতর্ক করা হয়েছিল; কিন্তু তার পরও তারা অবৈধ কারেন্ট জাল ব্যবহার করে পায়রা (বুড়িশ্বর) নদীতে মৎস্য নিধন করছিল। তারই ধারাবাহিকতায় এই নিলামের সিদ্ধান্ত নেওয়া হয়।

এই বিভাগের আরও খবর